Sunday 1 November 2015

Walton Primo F6 Smartphone Hands On Review - অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপচালিত ওয়ালটন Primo F6

Walton Primo F6 Smartphone Hands On Review

সম্প্রতি বাজারে এসেছে দেশীয় স্মার্টফোন বাজারজাতকরণ প্রতিষ্ঠান ওয়ালটনের প্রিমো এফ সিরিজের নতুন স্মার্টফোন Primo F6; এই ফোনের অন্যতম উল্লেখযোগ্য দিক হলো এর আপগ্রেডেড অপারেটিং সিস্টেম, এতে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়েছে। এছাড়া সাম্প্রতিককালে বাজারে আসা ওয়ালটনের অন্যান্য ফোনের ন্যায় এই ফোনেও OTA বা Over The Air আপডেট সুবিধা দেওয়া হয়েছে, যার ফলে পিসির সাথে সংযুক্ত করা ছাড়াই এর সফটওয়্যার আপডেট করা যাবে। ৫,৯৯০ টাকা মূল্যের এই ফোনে প্রয়োজনীয় অন্যান্য ফিচারের পাশাপাশি রয়েছে ইউনিফাইড স্টোরেজ সুবিধা।
Primo F6 review
সুন্দর ছবি তুলতে এন্ট্রি লেভেলের এই ফোনে রয়েছে BSI সেন্সরযুক্ত ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, আর ভিডিও কলিংয়ের জন্য আছে ভিজিএ ফ্রন্ট ক্যামেরা; তবে ললিপপচালিত ওয়ালটনের এই ফোনে নেই Native 3G Video Calling সুবিধা, কেনোনা মিডিয়াটেক চিপসেটসমৃদ্ধ ফোনসমূহে ললিপপের জন্য এখনও এই ফিচার অনুমোদিত নয়।
বাজারে আসা নিত্যনতুন সব স্মার্টফোনের হ্যান্ডস-অন রিভিউ পাঠকদের সামনে তুলে ধরার ধারাবাহিকতায় ওয়ালটনের নতুন স্মার্টফোন Primo F6 এর ডিজাইন, ব্যাটারী ব্যাকআপ, গেমিং পারফরম্যান্স, বেঞ্চমার্ক স্কোর, ক্যামেরা পারফরম্যান্স প্রভৃতি বিশ্লেষণধর্মী তথ্য পাঠকদের জানাতেই আজ থাকছে Walton Primo F6 এর Exclusive Hands-on Review
প্রিয় পাঠক, চলুন তাহলে একনজরে Primo F6 এর উল্লেখযোগ্য ফিচারসমূহ দেখে নেওয়া যাক -
  • অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেম
  • ৪.৫ ইঞ্চি ডিসপ্লে
  • ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর
  • ১ গিগাবাইট র‍্যাম
  • মালি ৪০০ জিপিউ
  • ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা
  • ভিজিএ ফ্রন্ট ক্যামেরা
  • ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী
  • ডুয়েল মাইক্রো সিম
  • ১,৬৫০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী
Primo F6 Specs
এবারে তাহলে বিস্তারিত রিভিউয়ের দিকে যাওয়া যাক-
আনবক্সিং:
Primo F6 স্মার্টফোনটির বক্সে যা যা রয়েছে –
  • হ্যান্ডসেট
  • ব্যাটারী
  • চার্জার অ্যাডাপ্টার
  • ডাটা ক্যাবল
  • ইয়ারফোন
  • ইউজার ম্যানুয়াল
  • ওয়ারেন্টি কার্ড
Primo F6 unboxingঅপারেটিং সিস্টেমঃ
Primo F6 ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডের আপডেটেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ ব্যবহার করা হয়েছে। প্রসঙ্গতঃ উল্লেখ্য, বর্তমানা বাজারের প্রায় সব ফোনেই কিছুটা পুরনো অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম ব্যবহৃত হলেও ওয়ালটন তাদের বেশকিছু ফোনে ললিপপ আপডেট দেওয়া শুরু করেছে।
Primo F6 review OSPrimo F6 review OSবিল্ড কোয়ালিটি ও ডিজাইনঃ 
বেশ আকর্ষণীয় ডিজাইনের প্রিমো এফ৬ স্মার্টফোনটির উপরের অংশে রয়েছে ৩.৫ মিলিমিটার অডিও পোর্ট ও ইউএসবি ২.০ পোর্ট । এছাড়া ফোনটির একপার্শ্বের অংশে রয়েছে ভলিউম কী আর অন্য পার্শ্বে পাওয়ার কী।
Primo F6 hands-on review
১২৯ মিলিমিটার উচ্চতার এই ফোনটি প্রস্থে ৬৬ মিলিমিটার আর এর পুরুত্ব ৮.৪ মিলিমিটার। বেশ হালকা গড়নের এই ফোনের ওজন মাত্র ১৩৭ গ্রাম (ব্যাটারীসহ) ।
প্রিমো এফ৬ স্মার্টফোনটির পেছনের দিকে উপরের অংশে আছে রিয়ার ক্যামেরার লেন্স ও ফ্ল্যাশলাইট আর নিচের দিকে রয়েছে স্পীকার। এছাড়া সম্মুখভাগে ফ্রন্ট ক্যামেরা, সেন্সর, স্পীকার প্রভৃতি তো রয়েছেই। এর পাশাপাশি এই ফোনে হোম/মেনু, অপশন ও ব্যাক – এই তিনটি বাটন রয়েছে ।
Primo F6 reviewডিসপ্লেঃ 
এই ফোনে ৪.৫ ইঞ্চির ডিসপ্লে ব্যবহৃত হয়েছে, আর এর ডিসপ্লের রেজ্যুলেশন হলো ৪৮০x৮০০ পিক্সেলের।
Primo F6 Displayইউজার ইন্টারফেসঃ 
আগেই বলেছি ওয়ালটনের Primo F6 ফোনটিতে অ্যান্ড্রয়েডের আপগ্রেডেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ ব্যবহৃত হয়েছে, ফলে এর ইউজার ইন্টারফেস ব্যবহারকারীকে নতুন এক অভিজ্ঞতা দিবে।
নোটিফিকেশন বারঃ
Primo F6 Notification Bar
হোমস্ক্রীনঃ
Primo F6 Home screen
অ্যাপ ড্রয়ারঃ
Primo F6 App Drawer
এছাড়া এই ফোনে রয়েছে বিভিন্ন ধরণের থিম ব্যবহারের সুবিধাঃ
Primo F6 Themesসিপিউঃ 
সিপিউ হিসেবে এই ফোনে রয়েছে ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর, ফলে এই ফোনে মাল্টিটাস্কিং, গেমিং প্রভৃতি বেশ স্মুথলি করা যায়।
চিপসেটঃ
স্বল্পমূল্যের স্মার্টফোনসমূহে সাধারণত মিডিয়াটেক চিপসেট ব্যবহার করা হয়ে থাকে, ব্যতিক্রম ঘটেনি Walton Primo F6 এর ক্ষেত্রেও। এই ফোনে মিডিয়াটেকের MT6580 চিপসেট ব্যবহৃত হয়েছে ।
Primo F6 Chipsetজিপিউঃ 
ওয়ালটন তাদের এই ফোনে মালি-৪০০ জিপিউ ব্যবহার করেছে। মূল্য বিবেচনায় এই ফোনের গ্রাফিক্স কোয়ালিটি কিংবা গেমিং পারফরম্যান্স মন্দ নয়।
Primo F6 review GPUমেমোরীঃ 
Primo F6 স্মার্টফোনটিতে ৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরী দেওয়া হয়েছে, যার মধ্যে প্রায় ৪.৬৫ গিগাবাইট ব্যবহারযোগ্য। তবে এতে ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মাইক্রো-এসডি কার্ড ব্যবহার করে এর ধারণক্ষমতা বাড়িয়ে নেওয়া যাবে।
Primo F6 review MemoryPrimo F6 Review Memory Storageর‍্যাম:
কোয়াডকোর প্রসেসরের এই ফোনে দ্রুতগতির ও স্মুথ পারফরম্যান্স নিশ্চিত করতে ১ গিগাবাইটের র‍্যাম ব্যবহার করা হয়েছে, যার মধ্যে প্রায় ৯৬৯ মেগাবাইট ব্যবহারযোগ্য। এতে উল্লেখযোগ্য সংখ্যক অ্যাপস ইন্সটল করার পরেও র‍্যামের প্রায় অর্ধেক ফাঁকা ছিলো।
Primo F6 hands-on review RAMক্যামেরাঃ 
Primo F6 স্মার্টফোনটিতে রয়েছে BSI সেন্সরযুক্ত ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। এছাড়া ক্যামেরায় রয়েছে এলইডি ফ্ল্যাশ সুবিধা।
দেখুন ক্যামেরা সেটিংস এর স্ক্রীনশট –
Primo F6 Camera ReviewPrimo F6 Camera Settings
দেখুন দিনের আলোতে এই ফোনের ক্যামেরায় তোলা ছবিঃ
Primo F6 review Camera SamplePrimo F6 review Camera Sample 2
এছাড়া এই ফোনে রয়েছে ভিজিএ ফ্রন্ট ক্যামেরা।
মাল্টিমিডিয়াঃ 
Primo F6 এ রয়েছে ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক। এর সাথে যে হেডফোনটি দেওয়া হয় তার সাউন্ড কোয়ালিটি মোটামুটি মানের, এর অডিও সাউন্ড কোয়ালিটিও বেশ সুন্দর।
Primo F6 audio review
তবে এই ফোনে আইপিএস ডিসপ্লে ব্যবহৃত না হওয়ায় এতে অ্যাঙ্গেল থেকে ভিডিও দেখতে কিছুটা সমস্যার সম্মুখীন হতে হয়। এই ফোনে ১০৮০ পি ফুল এইচডি ভিডিও কোন ধরণের ল্যাগ ছাড়াই চলে।
Primo F6 video reviewগেমিং পারফরম্যান্সঃ 
স্বল্পবাজেটের ও এন্ট্রি লেভেলের এই ফোনটি সাধারণ গেমিংয়ের জন্য মন্দ নয়। কোয়াডকোর প্রসেসর ও ১ গিগাবাইট র‍্যামসমৃদ্ধ এই ফোনে বিভিন্ন ধরণের জনপ্রিয় গেম বেশ স্মুথলি খেলা যায়; এই ফোনে ক্ল্যাশ অব ক্ল্যানস, টেম্পল রান ওজেড, রিয়াল ক্রিকেট, টেম্পল রান ২ প্রভৃতি জনপ্রিয় গেম কোন ধরণের ল্যাগিং ছাড়াই খেলা গেছে।
Primo F6 Gaming Reviewকানেক্টিভিটিঃ 
এই ফোনে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই, ওয়্যারলেস হটস্পট প্রভৃতি কানেক্টিভিটি সুবিধা রয়েছে। এছাড়া জিপিএস নেভিগেশন সুবিধাতো রয়েছেই।
সিমঃ 
ওয়ালটনের অধিকাংশ স্মার্টফোনের ন্যায় প্রিমো এফ৬ এ-ও রয়েছে ২টি সিম ব্যবহারের সুবিধা। আর হ্যাঁ, এর উভয় সিম স্লটই মাইক্রো-সিম সুবিধাসম্পন্ন।
ব্যাটারীঃ 
৪.৫ ইঞ্চি ডিসপ্লের সংবলিত Primo F6 এ ১,৬৫০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। এর ব্যাটারী ব্যাকআপ বেশ মোটামুটি, একবার ফুল চার্জ দিলে টানা ৪-৫ ঘন্টা ইন্টারনেট ব্রাউজ করা যায়। এছাড়া একবার ফুল চার্জে টানা প্রায় ৫ ঘন্টা ভিডিও উপভোগ করা যায়। যদিও ৪.৫ ইঞ্চি ডিসপ্লে সংবলিত ফোনের জন্য ১,৬৫০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি অপ্রতুল।
Primo F6 Battery Review বেঞ্চমার্কঃ 
কোন ডিভাইসের সক্ষমতা যাচাইয়ের জন্য সাধারণত বেঞ্চমার্ক স্কোর যাচাই করা হয়ে থাকে। Primo F6 এর বেঞ্চমার্ক স্কোর যাচাইয়ের জন্য বেঞ্চমার্ক যাচাইয়ের জনপ্রিয় অ্যাপ AnTuTu বেছে নেওয়া হয়েছিলো। AnTuTu তে এর স্কোর এসেছে ২১,৩৭৭
Primo F6 review Antutu Benchmark Score
AnTuTu স্কোরের দিক থেকে Asus Zenfone 5 এর পর Primo F6 এর অবস্থান।
Primo F6 review Antutu Benchmark Score
বেঞ্চমার্ক যাচাইয়ের আরেক অ্যাপ Nenamark এ Primo F6 এর স্কোর এসেছে ৫৮.২
Primo F6 hands-on review Nenamark Scoreস্পেশাল ফিচারঃ 
এই ফোনে স্পেশাল ফিচার হিসেবে রয়েছে ইউনিফাইড স্টোরেজ সুবিধা, অর্থাৎ এর পুরো স্টোরেজ অ্যাপ ইন্সটলের জন্য ব্যবহার করা যাবে।
OTA আপডেট সুবিধাঃ
এই ফোনে OTA বা Over The Air আপডেট সুবিধা রয়েছে, যার ফলে পিসির সাথে সংযুক্ত করা ছাড়াই এর সফটওয়্যার আপডেট করা যাবে।
Primo F6 OTA Updateমূল্যঃ 
ক্রেতাদের সাধ্যের কথা বিবেচনা করে আপগ্রেডেড অপারেটিং সিস্টেম ও চমৎকার সব ফিচারসংবলিত Primo F6 স্মার্টফোনটির মূল্য ৫,৯৯০ টাকা নির্ধারণ করেছে ওয়ালটন কর্তৃপক্ষ।
Primo F6 এর ভালো লাগার দিকসমূহঃ
  • আপগ্রেডেড অপারেটিং সিস্টেম
  • আকর্ষণীয় গড়ন
  • BSI সেন্সরযুক্ত ক্যামেরা
  • Over The Air আপডেট সুবিধা
Primo F6 এর সীমাবদ্ধতাঃ
  • আইপিএস ডিসপ্লের অনুপস্থিতি
  • ওটিজি সাপোর্ট না থাকা
  • অপেক্ষাকৃত কম মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি
Primo F6 hands-on reviewচূড়ান্ত সিদ্ধান্তঃ
যারা স্বল্পমূল্যে প্রয়োজনীয় নানা ফিচার সংবলিত স্মার্টফোন কিনতে চান, সেই সাথে নিতে চান আপডেটেড অপারেটিং সিস্টেমের স্বাদ, তাদের জন্য ওয়ালটন প্রিমো এফ৬ ফোনটি থাকতে পারে পছন্দের শীর্ষ তালিকায়।
Primo F6 awesome
দেশীয় ক্রেতাদের হাতে সুলভ মূল্যে অপেক্ষাকৃত মানসম্পন্ন স্মার্টফোন তুলে দেওয়ার লক্ষ্যে যেসব প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে ওয়ালটন তাদের মধ্যে অগ্রগণ্য। ভবিষ্যতে আরও উন্নত কনফিগারেশনের স্মার্টফোন সুলভমূল্যে বাজারে আনবে ওয়ালটন – এমনটাই প্রত্যাশা।

No comments:

Post a Comment

Next Previous Home